কাতারে বাংলাদেশ কমিউনিটির শুভ উদ্বোধন

আন্তর্জাতিক

 

নাফিন মাহমুদ, কাতার প্রতিনিধিঃ 

উপসাগরীয় দেশ কাতারে প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনকে এক ছাতার নিচে নিয়ে এসে প্রথমবারের মতো গঠন করা হলো ‘বাংলাদেশ কমিউনিটি, কাতার’।

আহবায়ক কমিটির মাধ্যমে ২০১৭ সালে এর যাত্রা শুরু হলেও গতকাল দোহার ক্রাউন প্লাজায় কেক কেটে আনুষ্ঠানিকভাবে প্রকৌশলী আনোয়ার হোসেন আকনকে সভাপতি ও আমিন রসুল সাইফুলকে সাধারণ সম্পাদক করে ১৬০ সদস্য বিশিষ্ট বাংলাদেশ কমিউনিটি কাতার যাত্রা শুরু করে।

বাংলাদেশ কমিউনিটির উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে মাননীয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী জনাব ইমরান আহমদ এম.পি। বিশেষ অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত আসুদ আহমদ, কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের Assistant Undersecretary মুহাম্মদ হাসান আল ওবায়দী, কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সাপোর্ট সার্ভিস বিভাগের পরিচালক মেজর আব্দুল্লাহ খলিফা আল মুহান্নাদির প্রতিনিধি লেফটেন্যান্ট হামাদ আলী আল মাররাই।
বিভিন্ন শ্রেণীপেশা ও সংগঠনের প্রতিনিধিরা প্রবাসী ও দেশবাসীর কল্যাণে একসাথে পথচলাকে অত্যন্ত ইতিবাচক মনে করেন প্রবাসীকল্যাণ প্রতিমিন্ত্রী। তিনি অচিরেই বিদেশ গমনেচ্ছুদের ভিসা খরচ সর্বনিম্ন পর্যায়ে নিয়ে আশার প্রত্যয় ব্যক্ত করেন।
কাতারে ভিসা সার্ভিস বিভাগের পরিচালক বলেন, বাংলাদেশে কাতারের ভিসা সেন্টার চালু হওয়ায় ভিসা প্রক্রিয়া স্বল্প সময়ের মধ্যে সমাধানের পাশাপাশি প্রতারিত হওয়ার থেকে রক্ষা পাবে কাতারে আগমনেচ্ছু নতুন শ্রমিকরা।
ভিডিওচিত্রের মাধ্যমে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সাপোর্ট সার্ভিসেস বিভাগ, ট্রাফিক বিভাগ ও মাদকতা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিভাগ গণসচেতনতামূলক বিভিন্ন কর্মকাণ্ড প্রদর্শন করে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এর পরিসমাপ্তি ঘটে।