মাছ কেন খাবেন?

জীবনযাপন

মাছে ভাতে বাঙালি বলে কথা। তাই পাতে মাছ হলে অনেকের আর কিছুই লাগে না। ধোঁয়া ওঠা গরম ভাতের সঙ্গে মাছ ভাজি খেতে খুব সুস্বাদু। তবে মাছ শুধু খেলেই হবে। মাছের আছে নানাবিধ পুষ্টিগুণ। যা জানলে আপনার মাছ খাওয়ার আগ্রহ আরও বাড়বে।

তাই প্রতিদিনের খাদ্যতালিকায় মাছ রাখতে পারেন। মাছ ডুবো তেলে ভেজে, সেদ্ধ, বেকড, ঝলসিয়ে কিংবা অল্প তেলে ভেজে খেলে তা শরীরের জন্য ভালো কাজে দেয়।

মাছ কেন খাবেন?

এছাড়া মাছের আরও গুণাগুণ রয়েছে। প্রোটিন প্রচুর থাকে বলে খেলে পেট দীর্ঘ সময় ভরা থাকে, রক্তে চর্বির মাত্রা কমিয়ে ইসকিমিক হার্ট অ্যাটাক ঠেকাতেও সে সিদ্ধহস্ত, ওমেগা থ্রি মন ভালো রাখে, মানসিক চাপ কমায়। তাই হতাশাগ্রস্ত রোগীদের ওষুধের সঙ্গে মাছ খেতে বলেন ডাক্তারা। এছাড়া স্ট্রেস-টেনশন-ডিপ্রেসন কম থাকলে হার্টের স্বাস্থ্যও ভালো

আপনি জেনে আরও অবাক হবেন যে সামুদ্রিক মাছকে বলা হয় ব্রেন ফুড। সপ্তাহে একদিন যদি কেই সামুদ্রিক মাছ খায় তবে তার স্মৃতিশক্তি, নতুন কিছু শেখা ও মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। এছাড়া ছোট মাছ তৈলাক্ত মাছ খেলে মস্তিষ্ক উন্নতমানের হয়। তাই নিয়মিত পুকুর বা নদীর মাছ খাওয়ার পাশাপাশি সামুদ্রিক মাছ খাওয়া ভালো। এছাড়া ত্বক-চুলের উজ্জ্বলতা বাড়ায় ওমেগা থ্রি।