বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৮ হাজার ৯৬৮

আন্তর্জাতিক করোনা আপডেট

সারাবিশ্বে করোনাভাইরাসে প্রায় ১ কোটি ৮ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। এ অদৃশ্য ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লাখ ১৮ হাজারের বেশি।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বে ২ জুলাই সকাল পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১৮ হাজার ৯৬৮ জনে। আর আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮ লাখ ৫ হাজার ১০৮ জন। সুস্থ হয়েছেন ৬০ লাখ ২৮ হাজার ২৯৯ জন।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৭ লাখ ৭৯ হাজার ৯৫৩ জন আক্রান্ত হয়েছে। ১ লাখ ৩০ হাজার ৭৯৮ জনের মৃত্যু হয়েছে।

মৃতের হিসাবে তালিকার দ্বিতীয়তে এবং ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৯০৬ জনের। আর আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৩ হাজার ৪৮৩ জন।

তৃতীয় স্থানে উঠে এসেছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৬০ হাজার ৭১৩ জন।। মোট আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৫৩ হাজার ৩৬৯ জন।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে ইউরোপের দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাতে। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৭৬০ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৭৮৮ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে থাকা ভারতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৫ হাজার ২২০ জন এবং মৃত্যু হয়েছে ১৭ হাজার ৮৮৪ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে বুধবার পর্যন্ত করোনাভাইরাসে মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৮৮৮ জন। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)