বিদ্যুৎ বিলের কপি বাংলায় করার দাবিতে একাই কর্মসূচি

জাতীয় সারাদেশ

নীলফামারীতে ‘বিদ্যুৎ বিলের কপি বাংলা ভাষায় চাই’ এমন দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন গোলাম কুদ্দুস ওরফে আইয়ুব আলী নামের এক ব্যক্তি।

সোমবার দুপুর ১২টা থেকে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে দাবি সম্মিলিত ব্যানার টানিয়ে তার নিচে বসে ঘণ্টাব্যাপী কর্মসূচি পালন করেন তিনি। পরে একই দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন আইয়ুব আলী।
আইয়ুব আলী ডোমার উপজেলা বিদ্যুৎ গ্রাহক সমিতির সভাপতি। তিনি বলেন, বিদ্যুৎ ব্যবহার করেন সর্বস্তরের সাধারণ মানুষ। নীলফামারী জেলায় পিডিবির অধীনে বিদ্যুৎ বিতরণ ও বিপণন কাজে নিয়োজিত আছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো)। তারা বিদ্যুৎ গ্রাহকদের বিল প্রদান করছেন ইংরেজি ভাষায়। অনেক গ্রাহক ইংরেজি বুঝতে না পেরে নানা বিড়ম্বনায় পড়ছেন। এই বিড়ম্বনা এড়াতে বাংলা ভাষায় বিদ্যুৎ বিল প্রদানের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছি।

এদিকে ভাষার মাসে বাংলায় বিদ্যুৎ বিলের দাবিতে আইয়ুব আলীর একক অবস্থান কর্মসূচি নজর কাড়ে ওই কার্যালয়ে আসা অনেকের। অবস্থান কর্মসূচি চলাকালে আইয়ুব আলী বলেন, ভাষার মাসে ইংরেজির পরিবর্তে বাংলায় বিদ্যুৎ বিল প্রদানের জোর দাবি জানাই।

এ বিষয়ে নীলফামারী নেসকোর নির্বাহী প্রকৌশলী মো. নওশাদ আলম বলেন, বিলটি ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় হলে সকল গ্রাহকের সুবিধা হবে। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার নাহিদ হাসান বলেন, এটি একটি যৌক্তিক এবং সময়োপযোগী দাবি। এটি বাস্তবায়নে নেসকোর কাছে স্মারকলিপিটি পাঠিয়ে দেয়া হবে।