বিএনপি-জামায়াতের ৬১ জন গ্রেপ্তার

প্রচ্ছদ সারাদেশ

যশোরের শার্শায় নাশকতার অভিযোগে জামায়াতের আমিরসহ বিএনপি-জামায়াতের ১৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় ১০টি হাতবোমা, জিহাদি বই ও বাঁশের লাঠি জব্দ করা হয়। এদিকে মেহেরপুর, মাগুরা, সিরাজগঞ্জ, নওগাঁর সাপাহার, গাজীপুর, নাটোর, সিলেট ও নারায়ণগঞ্জ থেকে বিএনপির আরো ৪২ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ ব্যাপারে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

বেনাপোল (যশোর) : নাশকতার অভিযোগে যশোরের শার্শায় জামায়াতের আমির মাওলানা হাবিবুর রহমানসহ বিএনপি-জামায়াতের ১৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ১০টি হাতবোমা ও বিপুলসংখ্যক জিহাদি বই জব্দ করা হয়েছে। শার্শা থানার ওসি এম মশিউর রহমান জানান, উপজেলার কায়বা ইউনিয়নের বাগুড়ী গ্রামে উপজেলা জামায়াতের আমির মাওলানা হাবিবুর রহমানের বাড়িতে গত মঙ্গলবার রাতে নাশকতার উদ্দেশ্যে জড়ো হয়ে জামায়াত ও বিএনপির লোকজন গোপন বৈঠক করছে—এমন খবর পেয়ে পুলিশ সেখানে অভিযান চালিয়ে ১৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করে।

মেহেরপুর : মেহেরপুর সদর উপজেলা চেয়ারম্যান ও সদর বিএনপির সভাপতি অ্যাডভোকেট মারুফ আহমেদ বিজনকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। গত মঙ্গলবার রাতে শহরের মুন্সী জমির উদ্দিন মার্কেটের নিজের ল চেম্বার থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানায়, নাশকতার একটি মামলায় বিজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এ ছাড়া গত মঙ্গলবার রাতের বিভিন্ন সময় পুলিশ অভিযান চালিয়ে বিএনপির আরো ১২ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।

মাগুরা : মাগুরা সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কুতুব উদ্দিনসহ যুবদল ও স্বেচ্ছাসেবক দলের ছয় নেতাকর্মীকে গতকাল বুধবার গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার অন্য পাঁচজন হলো মিজানুর রহমান, ওবায়দা শহীদ, সাইফুল রানা, বিল্লাল হোসেন ও নাসির উদ্দিন নয়ন। সদর থানার ওসি সিরাজুল ইসলাম জানান, নাশকতার পরিকল্পনার অভিযোগে গতকাল বুধবার সকালে শহরের পারনান্দুয়ালী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

সিরাজগঞ্জ : নাশকতার মামলায় সিরাজগঞ্জ জেলা কৃষক দলের যুগ্ম আহ্বায়ক ও পৌরসভার সাবেক কাউন্সিলর বিএনপি নেতা গোলাম কিবরিয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত মঙ্গলবার শহরের সয়াগোবিন্দ মহল্লার বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

সাপাহার (নওগাঁ) : নওগাঁ যুবদলের সহসভাপতি ও সাপাহার উপজেলা যুবদলের সভাপতি শফিকুল ইসলামকে গত মঙ্গলবার রাতে স্থানীয় নিশ্চিন্তপুর বাজার থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা একটি মামলার পলাতক আসামি হিসেবে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

গাজীপুর : বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরে নেতাকর্মীরা মানববন্ধন করতে চাইলে গতকাল বুধবার তাতে বাধা দিয়েছে পুলিশ। এ সময় মিছিল থেকে মহানগর বিএনপির প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহবুবুর রশিদ খান শিপুসহ চারজনকে আটক করা হয়।

নাটোর : মানববন্ধন কর্মসূচি পালনের সময় চার বিএনপি নেতাকর্মীকে আটক করা হয়েছে। তারা হলো সদর উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম, বিএনপিকর্মী মাসুম, শামিম ও আনিছুর রমহমান। অন্যদিকে সিংড়ায় পুঁতে রাখা হাতবোমা উদ্ধারের ঘটনায় বিএনপি নেতা ইব্রাহীম খলিল ফটিককে গ্রেপ্তার করেছে পুলিশ।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে নাশকতার পরিকল্পনার অভিযোগে বিএনপি ও এর সহযোগী সংগঠনের ২৪ নেতাকর্মীর নামে মামলা হয়েছে। গত মঙ্গলবার আটক জেলা বিএনপির সাধারণ সম্পাদক মামুন মাহমুদ, বিএনপি নেতা নাজমুল হাসান, ইয়াছিন ও জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক রফিকুল ইসলামকে ওই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। গতকাল বুধবার সকালে নারায়ণগঞ্জ সদর মডেল থানায় মামলাটি করেন থানার এসআই জয়নাল আবেদীন।

সিলেট : সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদসহ আট নেতাকর্মীকে গ্রেপ্তারের পর পুলিশ নতুন মামলা দিয়েছে। পরে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

রাজবাড়ী : ভাঙচুর ও নাশকতা মামলায় শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে রাজবাড়ী জেলা বিএনপির ২৭ নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল বুধবার দুপুরে রাজবাড়ীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সৈয়দ আরাফাত হোসেন এ আদেশ দেন।