1. islammamun1286@gmail.com : admin :
  2. alokitodhaka247@gmail.com : Saddam Alokito : Saddam Alokito
বাখরাবাদের চরম অব্যবস্থাপনায় কুমিল্লায় গ্যাস সংকট চরমে
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:১৬ পূর্বাহ্ন

বাখরাবাদের চরম অব্যবস্থাপনায় কুমিল্লায় গ্যাস সংকট চরমে

নিজস্ব সংবাদদাতা:
  • সময় : রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
  • ৪১ Time View

শীতের শুরু থেকে বাখরাবাদের চরম অব্যবস্থাপনা কারনে গ্যাসের সংকটে কুমিল্লা জেলার বিভিন্ন এলাকায় দিনের বেলায় জ্বলছে না রান্নার চুলা। এতে দুর্ভোগে পড়েছেন অনেকে। বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (বিজিডিসিএল) আওতাধীন এসব গ্রাহক প্রতি বছরই শীতকালে এমন সংকটে পড়েন। বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীদের যোগ সাজসে অবৈধভাবে সিএনজি ফিলিং স্টেশনগুলোতে গ্যাস সরবরাহ ও সিএনজি ফিলিং স্টেশনগুলোতে সঠিকভাবে নজরদারি না থাকার কারনে গ্যাস সরবরাহ ব্যাহত হচ্ছে। এর বাইরে কুমিল্লায় সিএনজি ফিলিং স্টেশনের আড়ালে সরাসরি গাড়িতে জ্বালানী সরবরাহ করার পাশাপাশি বিশেষ প্রক্রিয়ায় কাভার্ড ভ্যানের ভেতর সিলিন্ডার স্থাপন করে মিটার ব্যতীত মূল গ্যাসলাইন থেকে গ্যাস মজুদ করে তা অবৈধভাবে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে এবং যেসব এলাকায় গ্যাস সংযোগ নেই সেসব এলাকার বিভিন্ন কারখানায় চড়ামূল্যে বিক্রি করে। এছাড়াও এই চক্রটি সিএনজি গ্যাস সংগ্রহ করে বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ সিএনজি স্টেশন স্থাপন করে প্রতি ঘনফুট প্রচলিত বাজার মূল্যের চেয়ে অধিক মূল্যে বিক্রি করে আসছে। সিএনজি স্টেশনে সরকার কর্তৃক নির্ধারিত টাকার পরিবর্তে চোরাই পথে চড়া দামে বিক্রি করে। এভাবে অবৈধ ভাবে গ্যাস চোরাই পথে সরবরাহ ও বিক্রির সময় বড় ধরনের বিস্ফোরণ ঘটতে পারে এবং এর পাশাপাশি মিটার ব্যতীত এ গ্যাস বিক্রির ফলে সরকার বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। কুমিল্লা র্যাব ১১ কুমিল্লায় কিছু সিএনজি ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করে এ চক্রের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। সচেতন মহলের দাবী বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি যদি নিয়মিত
সিএনজি ফিলিং স্টেশনগুলোতে মনিটরিং করত তাহলে এসব অপকর্ম হতো না। আমরা কুমিল্লাবাসী নির্বিঘ্নে গ্যাস ব্যবসহার করতে পারতাম।
কুমিল্লা মহানগরীসহ আশপাশের বেশ কয়েকটি উপজেলার গ্রাহক দিনের অধিকাংশ সময়ই গ্যাস পাচ্ছেন না। কিন্তু ভোগান্তি নিরসনে কর্তৃপক্ষের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই বলে অভিযোগ ভোক্তভুগীদের। আবাসিক গ্রাহকদের মতে, এ সমস্যা বিজিডিসিএলের কারিগরি সমস্যা- যা সমাধানে আন্তরিকতার অভাব রয়েছে কর্মকর্তাদের। গ্রাহকরা ক্ষোভ প্রকাশ করে জানান, প্রতিদিন সকাল ৭টা থেকে চুলায় গ্যাসের প্রেসার একেবারেই কম থাকে। বেলা ২-৩টার দিকে আস্তে আস্তে বাড়তে থাকে। আবার সন্ধ্যায় প্রেসার কমে যায়। ফের বাড়ে রাত ৯টার দিকে। সাংসারিক গুরুত্বপূর্ণ সময়ে গ্যাসের প্রেসার না থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে গ্রাহকদের।
জানা যায়, কুমিল্লা নগরীর বিষ্ণুপুর, ছোটরা, অশোকতলা, কালিয়াজুরি, ভাটপাড়া, টমছম ব্রিজ, আশ্রাফপুর, শাকতলা, চাঁনপুর, শুভপুর, চকবাজার, মোগলটুলি, সংরাইশ, নবগ্রাম, নলুয়াপাড়া, সুজানগর, পাথুরিয়াপাড়া, নুরপুর, তেলিকোনা, এবং চৌয়ারা, বুড়িচংয়ের ময়নামতি, রামপুর ও আদর্শ সদর উপজেলার পাঁচথুবি মাঝিগাছা এলাকায় ভোর থেকে রাত ৮টা পর্যন্ত গ্যাসের চাপ খুবই কম থাকে। একই অবস্থা জেলার মুরাদনগর উপজেলার নগরপাড় ও আশপাশের গ্রাহকদের।
এদিকে সময়মতো গ্যাস না পেয়ে কেউ কেউ কেরোসিনের চুলায় রান্না করছেন। অনেকে আবার সিলিন্ডার ব্যবহার করছেন। কেউ কেউ হোটেল থেকে খাবার এনে খাচ্ছেন। এভাবে বিকল্প ব্যবস্থা করতে গিয়ে বিপুল অর্থও ব্যয় করতে হচ্ছে আবাসিক গ্রাহকদের।

এ বিষয়ে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাক জাতীয়ভাবে সংকটের জন্য এমটি হচ্ছে বলে তিনি জানান, সরকার এ বিষয়ে পদক্ষেপ নিয়েছেন দ্রুতই এ সমস্যার সমাধান হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ
© All rights reserved © 2018-2021 Alokito Dhaka
Design and Developed by Classical IT