বসকে বল কাজ হয়ে গেছে’

আন্তর্জাতিক

তোমার বসকে বল কাজ হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস বলছে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করার পর গুপ্তহত্যাকারী দলের সদস্য মাহের আব্দুল আজিজ মুত্রেব ফোনে এমনটি জানিয়েছেন সৌদির এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে।

তুরস্ক গোয়েন্দা দলের তিনজনের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমসে এই প্রতিবেদনটি প্রকাশ করে। এই তিনজন গোয়েন্দা কর্মকর্তাই খাশোগি হত্যার অডিও রেকর্ড তদন্তের সঙ্গে জড়িত। এদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ধারণা, তোমার বস বলতে এখানে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কথা বলা হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস বলছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা এই রেকর্ডিংকে খাশোগি হত্যার সঙ্গে যুবরাজ সালমানের সম্পৃক্ততার অন্যতম প্রমাণ হিসেবে দেখছে।

এদিকে তুরস্কের গোয়েন্দা দল যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বলেছে, তারা বিশ্বাস করে যে সালমানের খুব কাছের কাউকেই ফোনে খাশোগি হত্যাকাণ্ডের কথা জানানো হয়েছিল।

প্রসঙ্গত, আব্দুল আজিজ মুত্রেব সৌদি যুবরাজের খুব ঘনিষ্ঠ একজন কর্মকর্তা যিনি নিরাপত্তা কর্মী হিসেবে সৌদি যুবরাজের সঙ্গে তার ভ্রমণে অংশ নিতেন।

উল্লেখ্য, সৌদি আরব ও দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক জামাল খাশোগি গত ২ অক্টোবর প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সৌদি দূতাবাসে প্রবেশের পর আর বের হননি। তুরস্ক প্রথম থেকেই দাবি করে আসছিল জামাল খাশোগিকে হত্যা করেছে ১৫ সদস্যের একটি সৌদি দল । তবে এ নিয়ে প্রথমে অস্বীকৃতি জানালেও পরে খাশোগি হত্যার কথা স্বীকার করে নেয় সৌদি সরকার। এ ঘটনায় বেশ আন্তর্জাতিক চাপে রয়েছে সৌদি আরব।