দায়িত্ব ওয়াসার, জনগণের গালি শুনতে হয় আমাদের’

জাতীয়

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ওয়াসা দায়িত্ব পালন করে। কিন্তু জনগণের গালি শুনতে হয় আমাদের। খালের রক্ষণাবেক্ষণের দায়িত্ব আমাদের দেয়া হোক। আমরা দায়িত্ব নিয়ে সমাধান করতে চাই।

বুধবার (২২ জুলাই) বিকেলে জলাবদ্ধতা নিরসনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সঙ্গে কাওরানবাজার এলাকা পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদেরকে খালগুলো দিয়ে দিন। আমরা কথা দিতে পারি, খালগুলো আমরা পুনরুদ্ধার করব। ড্রেন থেকে খাল এবং খাল থেকে নদীতে আমরা সংযোগ করব। আমরা দেখিয়ে দিতে চাই, নগরবাসীকে আমরা যে কথা বলি কাজেও তাই করি।‌ কথার সঙ্গে কাজের মিল আছে।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা গতবার যখন এসেছিলাম তখন মাছরাঙ্গা টেলিভিশনের সামনে পানি জমে ছিল। এখন পানি কিন্তু জমে না। কালশীর জলাবদ্ধতার সমাধানও আমরা করেছি। কাওলা খাল নিজেদের উদ্যোগে খনন করেছি।

দক্ষিণের মেয়রসহ আমি বলেছি ওয়াসা থেকে আমাদেরকে খালগুলো দিয়ে দিন। আমরা জনগণের ভোটে নির্বাচিত হয়ে এসেছি। আমরা কথা দিতে পারি, এ খাল আমরা পুনরুদ্ধার করব। ড্রেন থেকে খাল এবং খাল থেকে নদীতে আমরা সংযোগ করব।

এখানে মাস্টার প্ল্যান করতে হবে দুটো। একটা হচ্ছে সাফিশিয়েন্ট পাম্প লাগাতে হবে, যাতে পানি হাতিরঝিল থেকে ওপারে যায়। আর আমাদের কানেক্টিভিটি আরও বাড়াতে হবে।’

তিনি আরো বলেন, আমরা দেখেছি মগবাজারের কী অবস্থা। আমি মন্ত্রীকে বলেছি ঢাকা শহরের যেসব জায়গায় এই মুহূর্তে পানি জমেছে কাওরানবাজার, মগবাজার, মিরবাগ, মধুবাগ— জলাবন্ধতাপ্রবণ এই এলাকাগুলোর জন্য আমরা একটা প্রজেক্ট নিয়েছি। যদি অনুমোদন পেয়ে যাই, কথা দিতে পারি আগামী বছর এই এলাকায় জলাবদ্ধতা তৈরি হবে না। আমরা ছাব্বিশটা জায়গা চিহ্নিত করেছি।

মেয়র বলেন, এখানে মাস্টার প্ল্যান করতে হবে দুটো। একটা হচ্ছে সাফিসিয়েন্ট পাম্প লাগাতে হবে, যাতে পানি হাতিরঝিল থেকে পানি ওপারে যায়। আর আমাদের কানেক্টিভিটি আরো স্ট্রং করতে হবে। আমরা দেখেছি মগবাজারের কি অবস্থা।

আমি মন্ত্রীকে বলেছি ঢাকা শহরের যেসব জায়গায় এই মুহূর্তে পানি জমছে কারওয়ান বাজার, মগবাজার, মিরবাগ, মধুবাগ। আমরা একটা প্রজেক্ট নিয়েছি। এটির যদি অনুমোদন পেয়ে যাই, ইনশাল্লাহ কথা দিতে পারি আগামী বছর এই এলাকায় পানি জলাবদ্ধতা তৈরি হবে না। আমরা ২৬টি জায়গা চিহ্নিত করেছি। কথা দিতে পারি, এই বর্ষাতে আমরা দশটি এলাকা ঠিক করে ফেলতে পারব।