২২ আগস্ট গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক

বিজ্ঞান ও প্রযুক্তি

ম্যাসেঞ্জারে গ্রুপ চ্যাট সেবা বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। আগামী ২২ আগস্ট থেকে এ সেবা বন্ধ হয়ে যাবে। গ্রুপ চ্যাট বন্ধ হলেও গ্রুপের আগের চ্যাটগুলো দেখা যাবে। শনিবার কমিউনিটি লিডারশীপ সার্কেল ফ্রম ফেসবুক এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছে। ফেসবুক কমিউনিটিতেও এ সংক্রান্ত বিস্তারিত জানানো হয়েছে।




ওই পোস্টে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম যে কাঠামোতে তৈরি করা হয়েছে তার সঙ্গে ফেসবুকের গ্রুপ চ্যাট ফিচারটি মানানসই নয়। এছাড়া ফেসবুক ইউজারদের তথ্য সুরক্ষার জন্য সব সময় কাজ করছে এই সামাজিক মাধ্যমটি।

ব্যবহারকারীদের নিরাপত্তা ইস্যুকে সামনে রেখে গ্রুপ চ্যাট ফিচারটি বন্ধ করে দেয়া হচ্ছে বলে পোস্টে উল্লেখ করা হয়। তবে গ্রুপ চ্যাট বন্ধ হলেও ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট করা যাবে। ফ্রেন্ড লিস্টে নেই এমন বন্ধুরা গ্রুপে এড হতে পারবে না। কিন্তু এই সেবার ধরণটি কী হতে পারে তা নিয়ে এখনো জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের কমিউনিটি লিডারশীপ সার্কেল ফ্রম পেজে লেখা হয়েছে, তাৎক্ষণিক যোগাযোগের জন্য গ্রুপ চ্যাটে আগামীতে নতুন কিছু করা যায় কিনা সে ব্যাপারে আমরা চিন্তা করছি কিন্তু সেটা কীভাবে হবে তা এখনই বলা যাচ্ছে না।




প্রসঙ্গত, ফেসবুক ম্যাসেঞ্জার ২০০৮ সালে চালু করা হয়। ২০১০ সালে এটা সংস্কার করে পুনরায় চালু করা হয়। ২০১১ সালের ৬ জুলাই ফেসবুকের ভিডিও কল সেবা চালু করা হয় স্কাইপকে তাদের প্রযুক্তি অংশীদার করে। এতে স্কাইপ রেস্ট এপিআই ব্যবহার করে এক-থেকে-এক ব্যবস্থায় কল করা যায়।

২০১১ সালের ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে ফেসবুক ম্যাসেঞ্জার চালু করা হয়। ফেসবুকে গ্রুপ চ্যাট চালু হয় ২০১৩ সালে। গ্রুপ চ্যাট বন্ধ হচ্ছে আগামী ২২ আগস্ট।



2 thoughts on “২২ আগস্ট গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক

  1. I will right away take hold of your rss feed as I can not to find your email subscription hyperlink or e-newsletter
    service. Do you have any? Kindly let me know in order that I
    could subscribe. Thanks.

  2. Hello there I am so excited I found your website, I
    really found you by accident, while I was looking on Yahoo for something else, Anyhow I am here now and would just like to say kudos for a remarkable post and a all round interesting blog
    (I also love the theme/design), I don’t have time
    to read it all at the minute but I have book-marked it and also included your RSS feeds, so when I have
    time I will be back to read more, Please do keep up the great work.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *